অদ্ভুতুড়ে
- মোঃ গালিব মেহেদী খান ২২-০৫-২০২৪

কি অদ্ভুত কাণ্ড দেখ!
প্রেমিকার চোখে এখন আর ফুল ফোটে না অগ্নি বৃষ্টি ঝরে।
অথচ মৃত্যু প্রহরীর এ কি হাল! থ্রি নট থ্রি পুষ্পবর্ষণে ব্যস্ত!

কি অদ্ভুত কাণ্ড দেখ!
দুরু দূরু বুকে মা সন্তানেরে ডাকে, পাছে ভয়
এই বুঝি বুকের ধন তারপরেই ঝাঁপিয়ে পরে সুইসাইডাল ভেষ্ট সমেত !

কি অদ্ভুত কাণ্ড দেখ!
কোথাকার কোন হাওরে ডুবে মরেছে কোন হাভাতে কৃষকের স্বপ্ন
তাই বুঝি থেমে যাবে কর্তা বাবুদের হানিমুন ট্রিপ? মন্ত্রী কি সব ফালতু বকেন !

কি অদ্ভুত কাণ্ড দেখ!
এরা দেখি বিয়েতেও দেয় বাঁধা!
বয়স কোন ছার এবার পুলিশ কর্তাই নেমেছেন আসরে, দেখি ঠ্যাকায় সাধ্য কার!

কি অদ্ভুত কাণ্ড দেখ!
রাজার আবার নীতি খোজে এরা,
জাত-ধর্ম-বর্ণ সব চলে রাজনীতির ব্যবসায়, বেকুব প্রজায় রাজাকে কি শেখায়!

কি অদ্ভুত কাণ্ড দেখ!
মন্ত্রী কহেন, কহেন বিচারপতি
ধর্মগুরু বিধান দেন প্রজায় দেয় হাততালি ঘটনাটা যে কি সেটাই জানা হয়নি!

কি অদ্ভুত কাণ্ড দেখ
বইয়ের পাতা আজ উইপোকার দখলে
পরে রয়েছে কেবল তেলাপোকার ষষ্ঠ পায়ে লেখা ছন্দ বদ্ধ তন্ত্র মন্ত্র খানি।

কি অদ্ভুত কাণ্ড দেখ
আমরা নাকি এখনো উন্নত হইনি
অথচ হত্যা - লুণ্ঠন - ব্যভিচারে কে ছাড়াবে, কার আছে সে সাধ্যখানি?

কি অদ্ভুত কাণ্ড দেখ
এখনো কেউ মাকে নিয়ে চলে কাঁধে
এখনো কেউ জীবন উজাড় করে মানবতার তরে, এখনো মানুষ সভ্য দুনিয়ার স্বপ্ন দেখে!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।